প্রতীক্ষার প্রহর





প্রতীক্ষার প্রহর
~~~~~~~~~~~~~~~~

তোমাকে দেব বলে গোলাপের বন থেকে -
সদ‍্য পাঁপড়ি মেলা লাল টুকটুকে
গোলাপটাকে তুলেছিলাম ।
অনেক কাঁটার বনে -
হাত ঢুকিয়েছিলাম খুবই সন্তর্পনে,
তবুও গোলাপটা বৃন্তচ‍্যুত হবার সাথে
আমার হাত থেকেও ঝরেছিল -
কাঁটাবেঁধা কয়েকফোঁটা রক্ত ,
কষ্টের সাথে সাথে আনন্দও হয়েছিল বেশ,
ভেবেছিলাম প্রতিটি রক্তের বিন্দু
গোলাপের রঙকে আরও রঞ্জিত করে
বাড়িয়ে তুলবে আমার ভালোবাসার গভীরতা ,
সেই আনন্দেই বিভোর ছিলাম আমি ।
কিন্তু আনন্দের সেই রেশ স্থায়ী হয়নি বেশিক্ষণ ,
প্রতীক্ষার প্রহর দীর্ঘ থেকে হয়ে চলল দীর্ঘতর ;
আমার আশার তরী নোঙর করতে পারল না কূলে,
চরম হতাশায় ভারাক্রান্ত হয়ে তার ভরাডুবি হল।
প্রতীক্ষার প্রহর গুনতে গুনতে
সেই সদ‍্যপ্রস্ফুটিত গোলাপটাও
একটা-দুটো পাঁপড়ি মেলে -
হতাশার যন্ত্রণায় মূহ‍্যমান হয়ে গেল ,
আমার শরীরের টাটকা রক্তের দাগও
হয়ে গেল কেমন ফ‍্যাকাশে - বর্ণহীন ,
আশার প্রদীপ জ্বলতে জ্বলতে
তার বুকে সঞ্চিত সব তেলটুকুই নিঃশেষিত হল।
এমন সময় তোমার পদধ্বনি যেন শুনতে পেলাম,
কিন্তু ঘাড় ঘুড়িয়ে আর দেখারও সময় ছিল না
কারণ , ততক্ষণে আমার তরী ভরে গেছে জলে
অন্তিম প্রহর গুনছে তার নিমজ্জতার ।

No comments:

Post a Comment