হযবরল





হযবরল
~~~~~~~~~~~~


আজ আমার শুধুই অপেক্ষার পালা গন্তব্য- একটা সোনালী সুদিন, 
সমস্ত কষ্টের অস্ত যাওয়া আর-
প্রত্যুষে উদিত;এক নতুন সূর্য্য। 
জীবনের অনেক গুলো সকাল- 
কখন যে মিলিয়ে গেছে-
সাঁঝের আবিরে, 
কতগুলো দুপুর-
অকস্মাৎ হয়েগেছে মাঝরাত, 
 সহস্র জোসনাস্নাত মায়াবী লগন; 
আমাতে দুখের পরশ বুলিয়ে-
ধুকেধুকে ঢেকেগেছে কালোমেঘে। 
কতদিন দেখা হয়নি- 
পরম নিশ্চিন্তে পাখামেলে সারিবাধা-
সাদা বকের ঘরে ফেরা, 
জোনাকির স্বেচ্ছায় জ্বালানো আলো; ঝিঝি পোকার ডাক, কোলাব্যাঙের কোলাহল, শুনিনি কত দিন; 
ঠিক মনে নেই আজ। 
আমার ভাললাগা, ভালবাসার- 
সব কিছুই যেন, 
আমাকে জানিয়ে গেছে চিরবিদায়।
আমার কাছে গচ্ছিত রাখা-
তোমার ফেলে যাওয়া স্মৃতি ; 
চরম অবহেলা আর অনাদরে-
আজও পড়ে আছে, 
হৃদয়ের নিভৃত কোনে। 
তবে এর সব কিছুই - 
আজ আর কাদায়না আমায়; 
ভাবায়না কিছুই, শুধুই - 
অবিশ্বাসী মনে হয়, সব কিছু। 
জানো মেয়ে! আজ কেন জানি- 
মাঝ রাতের বাশির সুর আর
শকুনের ডাক, একই সুরে বাজে, 
ভোর রাতে ডাকা বিরহী ডাহুকের কান্না, তোমার শহুরে গাড়ী গুলোর মতই, যান্ত্রিক মনে হয়,আমার কাছে। 
আবেগাপ্লুত করেনা কিছুই অার। 
সুনয়না তোমার, 
অন্তচ্ছেদি নয়ন যুগল কে- 
আগের মতো আর - 
খুঁজতে ইচ্ছা করেনা, 
সহস্র নয়নের মাঝথেকে। 
হয়তো: নিঃদ্বিধায়, নিঃসংকোচে-
নিজেই গুটিয়ে গেছি আজ; 
একান্ত নিভৃতে,নিজের মাঝে, নয়তো- বৃদ্ধ হয়েছে মন, বিলিয়ে আপন ধন, 
যাচেনা তোমাকে আর, 
সুখ খোজেনা সে তার; 
স্বপ্ন দেখেনা কভু-
বাস্তবে তার বাস।

No comments:

Post a Comment